আসসালামু আলাইকুম বন্ধুরা। সবাই কেমন আছেন? আশাকরি সবাই ভালো আছেন। আজকে আমি কিভাবে ব্লগার ওয়েবসাইট তৈরি করতে হয় সেটা নিয়ে আলোচনা করব। আপনি যদি একজন ভালোমানের সৃজনশীল লেখক হয়ে থাকেন তাহলে আপনি ব্লগিংকে বেছে নিতে পারেন। ব্লগারে ওয়েবসাইট খুলে আপনি আপনার জানা জ্ঞানগুলো অন্যদের মাঝে শেয়ার করতে পারেন। এবং পাশাপাশি  আপনার ব্লগে গুগল অ্যাডসেন্সের এড যুক্ত করে আয় করতে পারবেন।







কিভাবে ওয়েবসাইট তৈরি করবেন:-



 ব্লগারে ওয়েবসাইট তৈরি করতে হলে আপনাকে প্রথমে www.blogger.com  এই লিংকটাতে যেতে হবে। তার আগে বলে রাখি আপনাকে ব্লগারে ওয়েবসাইট তৈরি করার জন্য একটি জিমেইল আইডির প্রয়োজন হবে। আপনার যদি জিমেইল আইডি তৈরি করা না থাকে তাহলে তৈরি করে নিন। আর অলরেডি যদি আপনার জিমেইল একাউন্ট থাকে তাহলে শুধু লগ-ইন করতে হবে। blogger.com এ যাওয়ার পর উপরের দিকে Sign-up লেখাটাতে ক্লিক করুন। এরপর আপনার জিমেইল দিয়ে লগ-ইন করুন। এরপর তারা আপনাকে ব্লগিং ড্যাশবোর্ডে নিয়ে যাবে। এখানে create new blog লেখাটাতে ক্লিক করুন। এরপর আপনার ব্লগের টাইটেল দিন। 






যেমন morningupdate24.blogspot.com নামে ব্লগ খুললে MorningUpdate24 নামটা দিন। আপনার ব্লগের নামটি দিবেন শুধু যে নামে ব্লগ খুলতে চান। এবার অ্যাড্রেস বা URL দিন। যেমন আপনি morningupdate24.blogspot.com নামে আপনার ওয়েবসাইট অ্যাড্রেস দিতে চান যেটা দিয়ে কোনো লোক ব্রাউজার দিয়ে সেই অ্যাড্রেস দিয়ে আপনার ওয়েবসাইটে প্রবেশ করতে পারবে। এখানে শুধু ছোট হাতের লেখায় আপনার ওয়েবসাইটের বা ব্লগের নাম লিখে ডট দিন। (.blogspot.com অটোম্যাটিক্যালি দেওয়া থাকবে) not available দেখালে আরেকটি দিয়ে ট্রাই করুন।




 এরপর আপনার পছন্দমত যেকোনো একটি থিম সিলেক্ট করুন। এবার create blog এ ক্লিক করুন। এখন আপনার ব্লগ তৈরি হয়ে গেছে। এরপর আপনাকে ব্লগিং ড্যাশবোর্ডে নিয়ে যাবে।


কিভাবে ব্লগারে ব্লগ বা পোস্ট লিখবেন:-

ব্লগিং ড্যাশবোর্ডে new post নামে একটি অপশন দেখতে পাবেন। আপনি সেখানে ক্লিক করে উপরে Title এর জায়গায় আপনার ব্লগ বা পোস্টের টাইটেল বা শিরোনাম দিবেন। এর নিচে পোস্টের বিস্তারিত লিখবেন। 





এখানে ক্লিক করে আপনার ব্লগ বা পোস্ট পাবলিশ করতে পারবেন।

কিভাবে ওয়েবসাইট থেকে আয় করবেন 

ওয়েবসাইট থেকে আয় করতে হলে আপনাকে গুগল অ্যাডসেন্সের জন্য আবেদন করতে হবে। গুগল অ্যাডসেন্স হচ্ছে গুগলের একটি বিজ্ঞাপন প্লাটফর্ম। আপনি গুগল অ্যাডসেন্সের মাধ্যমে আপনার ব্লগে এড বা বিজ্ঞাপন যুক্ত করে আয় করতে পারবেন। কোনো ভিজিটর আপনার ওয়েবসাইট পরিদর্শন বা ভিজিট করার সময় যদি অ্যাডে ক্লিক করে তাহলে গুগল আপনার একাউন্টে সেই টাকা যোগ করবে। অবশ্য অ্যাডসেন্স পাওয়ার জন্য আপনার ওয়েবসাইট ফুলরেডি বা ফুল ডিজাইন করা থাকতে হবে।আপনার ওয়েবসাইটে কমপক্ষে  ৩০/৩৫ টি ব্লগ বা পোস্ট থাকতে হবে। আপনার পোস্টগুলো মানসম্মত হতে হবে। আপনার ওয়েবসাইটের থিম ভালো হতে হবে। আপনি ভালো কোনো ব্লগার থিম ফ্রীতে বা প্রিমিয়াম থিম কিনে তা আপনার ব্লগার ওয়েবসাইটে ব্যবহার করতে পারেন। আপনি যদি আপনার ওয়েবসাইটে টপ ডোমেইন ( যেমন. com. net. info) ইত্যাদি ডোমেইন ব্যবহার করেন তাহলে গুগল আপনাকে তাড়াতাড়ি অ্যাডসেন্স দিয়ে দিবে। যেমন ধরুন আপনার ওয়েবসাইটের নাম bdnews.blogspot.com এটা হচ্ছে সাবডোমেইন। আর আপনি যদি টপ ডোমেইন যেমন bdnews.com ব্যবহার করেন তাহলে গুগল আপনাকে তাড়াতাড়ি অ্যাডসেন্স দিয়ে দিতে পারে। তবে টপ ডোমেইন আপনাকে কিনে নিতে হবে।. com ডোমেইন কিনতে ৩০০/৫০০ টাকা লাগতে পারে।



কেন ব্লগার ব্যবহার করবেন:-


আপনি কোন প্রকার কোডিং ছাড়াই মাত্র ১০ মিনিটে একটি ব্লগার ওয়েবসাইট তৈরি করতে পারবেন। তাও আবার সম্পূর্ন ফ্রীতে! এখানে আপনাকে হোস্টিং কিনতে হবে না। আপনি যদি অন্যান্য উপায়ে ওয়েবসাইট তৈরি করতে যান তাহলে আপনার HTML কোড জানতে হবে বা অনেক টাকা খরচ করতে হবে। কিন্ত ব্লগারে ফ্রীতে ওয়েবসাইট বানাতে পারবেন ও সাবডোমেইন ব্যবহার করতে পারবেন। বিভিন্ন ওয়েবসাইট হতে কিংবা ব্লগার থেকেও ফ্রীতে থিম নিয়ে তা আপনার ব্লগারে ব্যবহার করতে পারবেন। আর এটা গুগলের প্রোডাক্ট। তাই আপনি নির্ভয়ে ব্লগারকে বিশ্বাস করতে পারেন।


তো বন্ধুরা, আজ এ পর্যন্তই।

আশাকরি আমার পোস্ট আপনাদের উপকারে এসেছে এবং আপনাদের অনেককিছু জানাতে পেরেছি।

আপনাদের কোনো প্রশ্ন বা মতামত কমেন্টে জানাতে পারেন। অথবা আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে পারেন।

ফেসবুকে আমি

আগামীতে হাজির হবো নতুন কোনো পোস্ট নিয়ে।

ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন এ প্রত্যাশা রইলো।






♠ধন্যবাদ♠



Post a Comment

Previous Post Next Post