কেমন আছেন বন্ধুরা? আশাকরি ভালো আছেন। আরএসট্রিক২১ এর সাথে থাকার জন্য ধন্যবাদ। বন্ধুরা আমাদের আজকের পোস্টের বিষয় হচ্ছে কীভাবে ব্লগে বা ওয়েবসাইটে বেশী ট্রাফিক নিয়ে আসা যায়।

আপনি কষ্ট করে একটি ব্লগ তৈরি করলেন। সেখানে যদি আশানুরূপ ভিজিট না পান তাহলে এটা নিশ্চই হতাশার বিষয়।

বন্ধুরা আজকের পোস্টে আমি ব্লগ বা ওয়েবসাইটে ভিজিট বাড়ানোর ১০টি কার্যকরী উপায় সম্পর্কে জানাবো। আশাকরি আপনারা এই পোস্টটি মনযোগ দিয়ে পড়বেন। এবং পোস্টটি পড়ে উপকৃত হবেন।



১. কমপক্ষে ৮০০ শব্দের পোস্ট লিখুন:-

ছোট ছোট পোস্ট লিখে গুগল সার্চে  র‍্যাংক পাওয়া যায় না। আপনার পোস্ট হতে হবে তথ্যপূর্ণ। তাই সবসময় কমপক্ষে ৮০০ শব্দের পোস্ট লেখার চেষ্টা করুন। যাতে আপনার পোস্ট তথ্যপূর্ণ হয়। পোস্ট বড় করে লিখলে গুগল সার্চে র‍্যাংক পাওয়া সহজ হয়। ৮০০ শব্দের নিচে পোস্ট লিখলে সার্চে র‍্যাংক পাওয়া আপনার জন্য কঠিন হয়ে দাড়াঁবে। তাই সবসময় তথ্যপূর্ণ ও বড় করে পোস্ট লেখার চেষ্টা করুন।

২. সোশাল মিডিয়াতে শেয়ার করুন :-

বর্তমানে সোশাল মিডিয়ার মধ্যে সবচেয়ে জনপ্রিয় সাইট হলো ফেসবুক। তাই আমি আপনাকে বলবো আপনার ওয়েবসাইট বা ব্লগের নামে একটি ফেসবুক পেজ বা ফেসবুক গ্রুপ খুলুন। এতে বেশী বেশী মেম্বার এড করুন। কিংবা আপনার ফেসবুক আইডিতে ফলোয়ার বা ফ্রেন্ডের সংখ্যা বাড়ান। ধরে নিন আপনার ফেসবুক আইডিতে ৩ হাজার জন ফ্রেন্ড আছে। তখন আপনি যদি আপনার আইডিতে আপনার ব্লগের কোনো পোস্টের লিংক দেন তাহলে দেখবেন সেখান থেকে আপনি অনেক ট্রাফিক পেয়ে যাচ্ছেন।

৩. ওয়েবসাইটের লোডিং স্পীড বাড়ান:-

আপনার ব্লগ বা ওয়েবসাইট লোড হতে কতক্ষণ সময় নিচ্ছে তা খেয়াল রাখুন। সবসময় লক্ষ্য রাখবেন ওয়েবসাইটের লোডিং স্পীড যাতে বেশী হয়। সাধারণত কোনো ওয়েবসাইট ৩ থেকে ৫ সেকেন্ডের মধ্যে লোড নিলে তাকে ফাস্ট লোডিং ওয়েবসাইট বলা হয়। আপনার ওয়েবসাইটের লোডিং স্পীড ঠিক রাখার জন্য কম সাইজের ইমেজ ব্যবহার করুন। আর দ্রুত লোড নেয় এরকম ভালো একটি থিম ব্যবহার করুন। এতে করে ভিজিটর ধরে রাখা যায় ও গুগল সার্চে র‍্যাংক পাওয়া যায়।

৪. ব্যাকলিংক তৈরি করুন:-

আপনার সাইটের ট্রাফিক ও র‍্যাংক বাড়ানোর জন্য ব্যাকলিংক গুরুত্বপূর্ণ একটি উপাদান। তাই আপনার সাইটের জন্য ব্যাকলিংক তৈরি করার চেষ্টা করুন। কীভাবে আপনার ব্লগের বা ওয়েবসাইটের জন্য ব্যাকলিংক তৈরি করবেন সে বিষয়ে আমার সাইটে একটি পোস্ট রয়েছে। আপনি চাইলে পোস্টটি দেখতে পারেন আমার সাইটে ব্যাকলিংক নিয়ে অলরেডি একটি পোস্ট থাকায় আমি আর এটি নিয়ে বিস্তারিত আলোচনা করছি না। আপনি পোস্টটি দেখলে ব্যাকলিংক সম্পর্কে অনেক বিস্তারিত জানতে পারবেন।

৫. নিয়মিত আর্টিকেল পাবলিশ করুন:-

সাইটে ভিজিটর ধরে রাখতে হলে অবশ্যই নিয়মিত আর্টিকেল পাবলিশ করতে হবে। এতে আপনার ব্লগ বা ওয়েবসাইটের ভিজিটর ধরে রাখা সহজ হবে। এবং সেইসাথে আপনার সাইটের জনপ্রিয়তা বৃদ্ধি পাবে। আপনি একদিনে ২/৩ টা আর্টিকেল পাবলিশ করলেন। বাকি ১ মাসেও আর্টিকেল পাবলিশিংয়ের কোনো খুঁজখবর নেই এমনটা হলে হবে না। তখন দেখবেন আপনার ভিজিটররা আপনার সাইট বাদ দিয়ে অন্য কোনো সাইটে চলে যাবে।আপনি আপনাকে বলবো প্রতি সপ্তাহে কমপক্ষে ২টা আর্টিকেল পাবলিশ করুন।

৬. প্রশ্নোত্তর সাইট :-

আপনারা অনেক সাইট দেখে থাকেন যেখানে প্রশ্ন করা হয় ও এর উত্তর দেয়া হয়। আপনি চাইলে এরকম প্রশ্নোত্তর সাইটকে ব্যবহার করে আপনার সাইটে ট্রাফিক নিয়ে আসতে পারেন। এরকম কয়েকটি সাইট হলো
quora.com
bissoy.com
bismoy.com
আপনার সাইটের কোনো ব্লগপোস্টের সাথে সম্পর্কিত প্রশ্ন গুগলে খুঁজুন। আমি আপনাকে একটি উদাহরণ দিয়ে বুঝিয়ে দিই। ধরুন আপনার সাইটে অনলাইন ইনকাম নিয়ে একটি পোস্ট আছে। এখন আপনি গুগলে সার্চ করুন কীভাবে আমি অনলাইন থেকে আয় করতে পারি quora.com। এটা লিখে সার্চ দেবার পর কোরাতে এ বিষয়ক অনেক প্রশ্ন দেখতে পাবেন। এবার আপনি সেখানে গিয়ে ঐ প্রশ্নের উত্তর দিন। এবং সেখানে আপনার ঐ পোস্টের লিংক দিয়ে দিন। তবে প্রশ্নের উত্তর এমনভাবে দেবার চেষ্টা করবেন যাতে মানুষের উপকার হয়। এখানে তাকে সহায়তা করাটাই আপনার আসল উদ্দেশ্য।

আমার সাইটে ব্যাকলিংক নিয়ে আগের একটি পোস্ট আছে। প্রশ্নোত্তর সাইটে গিয়ে প্রশ্নের উত্তর দিয়ে সেখানে আপনার ব্লগের লিংক দেওয়াটাও ব্যাকলিংক তৈরির অন্যতম উপায়। আমার আগের পোস্টে প্রশ্নোত্তর সাইট থেকে কীভাবে ব্যাকলিংক তৈরি করতে হয় তা নিয়ে আলোচনা করতে ভুলে গিয়েছিলাম। তাই এই পোস্টে তা নিয়ে বিস্তারিত আলোচনা করলাম।

৭. এসইও করুন:-

ব্লগিং ক্যারিয়ারে টিকে থাকতে হলে আপনাকে অবশ্যই আপনার সাইট এসইও করাতে হবে।সাইটের ভিজিটর বাড়াতে এসইও এর কোনো বিকল্প নেই। এসইও হচ্ছে গুগল থেকে ফ্রীতে অর্গানিক ট্রাফিক নিয়ে আসার একটি কৌশল।  আপনি বিভিন্ন ব্লগ কিংবা ইউটিউব ভিডিও দেখে এসইও করা শিখতে পারেন। এসইও আজ না হয় কাল ঠিকই কাজ করবে। তবে এসইও করার সাথে সাথেই যে ট্রাফিক বৃদ্ধি পাবে এ ধারণা ভুল। আপনার সাইটের ট্রাফিক বৃদ্ধির জন্য ব্লগ হতে হবে ইউনিক। আপনি এসইও সম্পর্কে জানতে ও সাহায্য নেবার জন্য আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে পারেন। আমি আপনাদের সাহায্য করার জন্য সবসময় চেষ্টা করব। আমার ফেসবুক আইডির লিংক।

৮. প্রচারণা বাড়ান:-

যখন আপনার ব্লগ নতুন তখন কেউ আপনার সাইট ভিজিট করবে না। এর কারণ হচ্ছে কেউ আপনার ব্লগ সম্পর্কে জানে না। যখন কেউ আপনার ব্লগ সম্পর্কে জানবে তখনই আপনার সাইট ভিজিট করবে। তাই সাইটের ট্রাফিক বাড়ানোর জন্য প্রচারণাও খুব গুরুত্বপূর্ণ। সাইটের প্রচার বাড়ানোর জন্য ফেসবুকের মতো জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্ককে বেছে নিতে পারেন। এখানে আপনার ব্লগের ব্যানার ও পরিচিতিমূলক পোস্ট লিখে শেয়ার করুন। এভাবে করলে  একসময় দেখবেন আপনার ব্লগ সবার কাছে পরিচিত হয়ে ওঠেছে।

৯. সঠিক কী-ওয়ার্ড বাছাই করুন:-

ব্লগে ভালো ট্রাফিক পেতে সবসময় সঠিক কী-ওয়ার্ড বাছাই করা জরুরী । যা নিয়ে লোকে গুগলে বেশী সার্চ করে তা নিয়ে লিখুন। এবং তার সাথে লক্ষ্য রাখবেন  পোস্ট যাতে মানসম্মত হয়। সঠিক কী-ওয়ার্ড রিসার্চ করে পোস্ট লিখলে সে পোস্টে ট্রাফিক বেশী পাওয়া যায়।

১০. গেস্ট পোস্ট করুন:-

গেস্ট-পোস্ট হচ্ছে সাইটে ভিজিটর বাড়ানোর অন্যতম সেরা উপায়। নিজের ব্লগের বিষয়ের সাথে জড়িত অন্য কোনো সাইটে আর্টিকেল লিখে পাবলিশ করাকে গেস্ট-পোস্ট বলে। এটা ব্যাকলিংক তৈরির অন্যতম মাধ্যমও বটে। গেস্ট-পোস্ট ও ব্যাকলিংক সম্পর্কে আরো জানতে এই পোস্টটি দেখুন।

তো বন্ধুরা আশাকরি আমার এই পোস্টটি আপনাদের উপকারে এসেছে। আপনাদের যেকোনো মতামত কমেন্টে জানাতে পারেন। আর কোনো হেল্প লাগলে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে পারেন।

তো বন্ধুরা, ভালো থাকুন, সুস্থ থাকুন।
আরএসট্রিক২১ এর সাথেই থাকুন।

♠ধন্যবাদ♠

Post a Comment

Previous Post Next Post