আপনারা হয়তো জানেন যে অনলাইনে বিভিন্ন উপায়ে আয় করা যায়। ব্লগিং এর মধ্যে অন্যতম একটি উপায়।

আজকের পোস্টে ব্লগিং সম্পর্কে ধারণা দেবার জন্য চেষ্টা করব। এবং আমার জ্ঞান ও অভিজ্ঞতা থেকে আপনাদের ব্লগিংয়ের A to Z পর্যন্ত জানানোর চেষ্টা করব।

তো বন্ধুরা ব্লগিং সম্পর্কে যখন আলোচনা করব তখন ব্লগ কী সে বিষয়ে আমাদের জানতে হবে।





ব্লগ কী?:- 


আমরা যখন গুগলে কোনো বিষয়ে সার্চ করি তখন আমরা অনেকগুলো পোস্টের লিংক দেখতে পাই। এগুলোকে ব্লগ বলে। আপনি যদি ব্লগিং করে আয় করার উপায় লিখে গুগলে সার্চ করেন তাহলে এ বিষয়ে অনেকগুলো ব্লগ দেখতে পাবেন। এসব ওয়েবসাইটের কতৃপক্ষ নিজে অথবা অন্য কাউকে দিয়ে এসব ব্লগ লিখিয়ে নেয়।

কিভাবে একজন ব্লগার হবেন:-
আমরা অনেকেই লেখালেখি করতে পছন্দ করি। আপনার এই প্রতিভাকে কাজে লাগিয়ে অনলাইনে বিভিন্ন ব্লগ বা আর্টিকেল লিখতে পারেন। ব্লগ লিখে আপনিও অনলাইন থেকে ভালো পরিমাণ ইনকাম করতে পারবেন যদি আপনি ভালোমানের সৃজনশীল ও জ্ঞানী লেখক হয়ে থাকেন।


কী বিষয়ে ব্লগ লিখবেন :-


কী বিষয়ে ব্লগ লিখবেন তা আপনার দক্ষতা অনুযায়ী ঠিক করে নিতে হবে।তবে আপনি যে বিষয় নিয়েই ব্লগ লিখে থাকুন না কেন একটা কথা খেয়াল রাখবেন। যে বিষয়ে মানুষ গুগলে বেশী সার্চ করে সে বিষয়ে ব্লগ লিখুন। ভালো একজন লেখক হতে হলে ভালো একজন পাঠক হতে হয়। আপনি যে বিষয়ে ব্লগ লিখবেন সে বিষয়ের বিভিন্ন ব্লগ ও ইউটিউব ভিডিও দেখুন। আর প্রচুর গবেষনা করুন ঐ বিষয় নিয়ে।

কীভাবে আয় করবেন:-

 ব্লগিং করে আয় করার দুইটা উপায় আছে।

১. নিজের ব্লগে লিখে আয়
২. অন্যের ব্লগে লিখে আয়

নিচে এই দূটি উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো।

নিজের ব্লগে লিখে আয়:-

নিজের ব্লগে লিখে আয় করতে হলে আপনার নিজস্ব একটি ব্লগসাইট থাকতে হবে। সেখানে আপনি ব্লগ লিখে আয় করতে পারেন। তবে নিজের ব্লগ থেকে আয় করতে হলে আপনাকে ৩/৪ মাস অপেক্ষা করতে হবে। এছাড়াও কঠোর পরিশ্রম করতে হবে আপনার সাইটের ভিজিটর ও র‍্যাংক বাড়ানোর জন্য।

আপনি ব্লগার কিংবা ওয়ার্ডপ্রেস থেকে সহজে নিজের জন্য একটি ব্লগসাইট বানিয়ে নিতে পারেন।ব্লগার সাইট তৈরি একদম ফ্রী। আর ব্লগারে টাকা খরচ কম। কিভাবে ব্লগার সাইট বানাবেন এবং ব্লগার সাইট বানিয়ে আয় করতে চাইলে এই পোস্টটি দেখুন।

আর ওয়ার্ডপ্রেস সাইট তৈরি করলে ডোমেইন কেনা, হোস্টিং কেনা ইত্যাদি  কাজের জন্য কিছু টাকা খরচ করতে হবে। নিজের ব্লগ থেকে আয় করতে চাইলে আপনার সাইটে গুগল অ্যাডসেন্স এ্যাপ্রুভ করাতে হবে। তবে অ্যাডসেন্স পাবার জন্য  আপনার সাইট যোগ্য  না হলে  গুগল আপনাকে অ্যাডসেন্স দিবে না।

অ্যাডসেন্স পাবার জন্য আপনার সাইটে কমপক্ষে ৩০ থেকে ৩৫ টা আর্টিকেল বা পোস্ট থাকতে হবে। এছাড়াও কিছু নিয়ম-নীতি আছে যা অ্যাডসেন্স পাবার জন্য পূরণ করতে হবে। অ্যাডসেন্স এ্যাপ্রুভ করা হয়ে গেলে আপনি আপনার ব্লগসাইটে এড বসিয়ে আয় করতে পারবেন।

অন্যের ব্লগে লেখালেখি করে আয়:-

বিভিন্ন ওয়েবসাইট তাদের ব্লগে লেখার জন্য কন্টেন্ট রাইটার খুঁজে থাকে। আপনি চাইলে তাদের ব্লগে লিখতে পারেন। তারা এর বিনিময়ে আপনাকে নির্দিষ্ট পরিমাণ টাকা দিবে। অন্যের ব্লগের লিখে আয় করার জন্য আপনি এসব সাইটে লেখালেখি করতে পারেন।

1. grathor.com
2.jit.com.bd
3.priyo.com
4.iloveyoubd.com
5.trickbd.com

এ বিষয়ে আমার সাইটে একটি পোস্ট আছে। আপনি grathor.com এ লিখে আয় করতে চাইলে পোস্টটি দেখুন। তবে আপনি নিজের ব্লগ কিংবা অন্যের ব্লগ যেখানেই লিখে থাকুন না কেন চেষ্টা করবেন সবসময় পোস্ট বড় করে লিখতে। কমপক্ষে ৮০০ শব্দের পোস্ট লেখার চেষ্টা করুন। এতে গুগল সার্চে র‍্যাংক পাওয়া সহজ হবে। আমার এক বন্ধু অন্যের ব্লগে লিখে প্রতিমাসে ৪০০/৫০০ টাকা আয় করে। যদিও টাকার অংকটা খুব কম। এরপরেও নাই মামার চেয়ে কানামামা ভালো। আপনি যদি অলস হয়ে ঘরে বসে থাকেন তাহলে কেউ আপনাকে ১ টাকা দিবে না।


কত ঘন্টা শ্রম দিতে হবে:-

একটা প্রবাদ হয়তো আপনারা সবাই জানেন পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি। যেহেতু ব্লগিং অনলাইন ইনকামের মধ্যে অন্যতম তাই আপনাকে কিছুটা কষ্ট ও ধৈর্য ধরতে হবে। আপনাকে ব্লগিংয়ের পেছনে প্রতিদিন ৩/৪ ঘন্টা সময় দিতে হবে। আপনারা অনেক সময় কিছু ধান্ধাবাজ ব্লগারের ব্লগে শিরোনাম দেখে থাকেন অনলাইনে ঘরে বসে ইনকাম করুন। আসলে ব্লগিং  যতটা সহজ মনে হয় ততটা সহজ নয়। তবে আপনার আত্নবিশ্বাস থাকলে আপনি নিশ্চই সফল হবেন। তাছাড়া প্রত্যেক পেশায় শ্রম দিতে হয়। শ্রম ছাড়া আপনি ১ টাকাও কোথাও থেকে আয় করতে পারবেন না। ব্লগিংকে করাকে নিজের ভালোবাসায় পরিণত করুন। তাহলে আপনি ব্লগিংয়ে ১০০% সফল হবেন।

কী পরিমাণ আয় করা সম্ভব:-

এটা নির্দিষ্ট করে বলা কঠিন। কারণ এটা অনেকাংশে ভিজিট ও অ্যাড ক্লিকের উপর নির্ভর করে। আপনি সাইটে ভিজিটর যদি বেশি থাকে তাহলে আয়ও বেশী হবে। তাছাড়া অন্যের ব্লগে লিখলে তাদের মধ্যে অনেকে ১০০০+ ভিজিটের হলে কন্টেন্ট রাইটারদের বোনাস দিয়ে থাকে। মোটকথা আপনার ব্লগ মানসম্মত ও জনপ্রিয় হলে আয়ও বেশী। আপনি ভালোমানের সৃজনশীল ব্লগার হলে প্রতিমাসে ২০ থেকে ৩০ হাজার টাকা আয় করা কোনো ব্যাপার না।

তবে আপনি যেরকম ব্লগিং করে থাকুন না কেন কখনো কারো ব্লগপোস্ট কপি করবেন না। কপি করা চুরি করার সমতুল্য। এটা সৃজনশীলতার পরিপন্থী। অন্যের ব্লগ কপি করলে ১ টাকাও আয় করতে পারবেন না। নিজের ব্লগে অন্যের থেকে কপি করা ব্লগ পাবলিশ করলে অ্যাডসেন্স পাবেন না। অন্যের ব্লগেও কপি করা ব্লগ পাবলিশ করলে তা তারা এ্যাপ্রুভ করবে না।

তো বন্ধুরা আজ এ পর্যন্তই। আপনাদের মতামত কমেন্টে জানাতে পারেন। আপনাদের কোনো কিছু জানার থাকলে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে পারেন। আমার ফেসবুক আইডির লিংক।

তো বন্ধুরা ভালো থাকুন, সুস্থ থাকুন।
Rstrick21 এর সাথেই থাকুন।

🔹ধন্যবাদ🔹

Post a Comment

Previous Post Next Post