আমি আজকের ব্লগে আলোচনা করব হাতের লেখা নিয়ে। 

আপনারা নিশ্চই সবাই জানেন হাতের লেখা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। 

কিন্ত কেন? পরীক্ষায় কি হাতের লেখার জন্য আলাদা মার্ক দেওয়া হয়? না।তাহলে?

আপনার হাতের লেখা যদি খারাপ হয় তবে কেউই আপনাকে ভালোভাবে মূল্যায়ন করবে না। 


আপনি যদি টিউশনি করতে যান তাহলে এটা ভালোভাবে টের পাবেন। আপনার হাতের লেখা খারাপ হলে ছাত্রের মা আপনাকে কোনো গুরুত্ব দিবে না। 

ভেবে নিবে ছেলেটা নিশ্চই লেখাপড়ায় খারাপ।



 একইভাবে ধরে নিন আপনার হাতের লেখা ভালো। তাহলে আপনি যদি পরীক্ষায় আপনার বন্ধুর থেকে কোনো রচনা দেখে দেখে লিখেন তাহলেও নাম্বার বেশী পাবেন। 

কারন আপনার লেখা দেখে শিক্ষক মনে করবে আপনি নিশ্চই লেখাপড়ায় ভালো। তো তাহলে আপনাদের হাতের লেখা সুন্দর করার উপায়গুলো সম্পর্কে জানানো যাক।



১.ওভাররাইটিং করুন:-

 আপনার মা-বাবা,বড় ভাই-বোন কিংবা বন্ধুবান্ধব যে কেউ একজনের লেখা সিলেক্ট করুন। যার হাতের লেখা ভালো। এবার তার লেখার ওপর আপনি লিখুন। এভাবে কয়েকদিন লিখলে দেখবেন আপনার লেখার আগের চেয়ে অনেক উন্নতি হয়েছে। এটা হাতের লেখা সুন্দর করার সবচেয়ে কার্যকরী পদ্ধতি।



২.বর্ণ ঠিক করে লেখুন:-

শব্দ কয়েকটি বর্ণের সমষ্টি।  আপনি একটি বর্ণ ঠিক করে লিখতে পারলে একটি শব্দ ঠিক করে লিখতে পারবেন। আর শব্দ সুন্দর করে লিখতে পারলে একটি বাক্য ও রচনা সুন্দরভাবে লিখতে পারবেন। যেমন:- আপনি যদি ব সুন্দর করে লিখতে জানেন তাহলে এরকম অনেক বর্ণ যেমন:-ক,র এসব সুন্দর করে লিখতে পারবেন।



৩.লাইন টানা খাতায় প্র‍্যাকটিস করুন:-

লাইন টানা খাতায় নিয়মিত প্র‍্যাকটিস করুন। এতে আপনার হাতের লেখার আকার ঠিক থাকবে। আর এভাবে যদি নিয়মিত প্র‍্যাকটিস করতে থাকলে দেখবেন একসময় আপনার লেখার অনেক উন্নতি হয়েছে। হাতের লেখা সুন্দর করতে এ পদ্ধতির কোনো বিকল্প নেই।



৪.নিয়মিত প্র‍্যাকটিস করুন:-

আপনি কিন্ত ১ দিনের মধ্যেই হাতের লেখার উন্নতি ঘটাতে পারবেন না। আপনাকে অনেক প্র‍্যাকটিস করতে হবে এর জন্য। এতক্ষণ আমি যেসব নিয়মের কথা বললাম সেগুলো মেনে চলুন। ইনশাআল্লাহ আপনি ২০/৩০ দিনের মধ্যে সফল হবেন।



৫.লেখার ফন্ট ছোট করে ফেলুন:-

আপনার লেখার সাইজ ছোট করে ফেলুন। এতে লেখা দ্রুত ও সুন্দর হবে। ধীরে ধীরে সুন্দর করে লেখার চেষ্টা করুন।




৬.অনুসরণ করুন:-

আপনার কোনো বন্ধুবান্ধবের লেখা সিলেক্ট করুন। যার হাতের লেখা সুন্দর। এবার তার লেখা প্রতিটা অক্ষর খেয়াল করুন। সে কিভাবে লিখল।তার লেখা অনুসরণ করুন। আপনিও সেভাবে লেখার চেষ্টা করুন।


উপরের পদ্ধতিগুলো মেনে চললে আপনি মাত্র কয়েক সপ্তাহের মধ্যে হাতের লেখা সুন্দর করতে পারবেন। কোনো প্রশ্ন থাকলে কমেন্টে জানাতে পারেন। ধন্যবাদ।

Post a Comment

Previous Post Next Post